ধোনিকে টপকে বিশ্বকাপের প্রথম ম্যাচেই একগুচ্ছ রেকর্ড রোহিতের

Spread the love

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়েছে ভারত। এই জয়ের ফলে ভারতের সাবেক অধিনায়ক এমএস ধোনির রেকর্ড ভেঙ্গেছেন রোহিত শর্মা। ভারতের অধিনায়ক হিসেবে সবচাইতে বেশি টি-টোয়েন্টি ম্যাচ জেতার রেকর্ড গড়েছেন তিনি।
এত দিন এই রেকর্ড ছিল ধোনির দখলে। ৭২টি ম্যাচে অধিনায়কত্ব করে তিনি জিতেছেন ৪২টি ম্যাচ। রোহিত বুধবার নিজের ৪৩তম ম্যাচ জিতলেন। তবে তার জন্য মাত্র ৫৫টি ম্যাচ খেলতে হয়েছে রোহিতকে। ভারতের আগের অধিনায়ক বিরাট কোহলি ৫০ ম্যাচে পেয়েছিলেন ৩০টি জয়।
টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছেন বাবর আজম। পাকিস্তানের অধিনায়ক ৮১টি ম্যাচে ৪৬টিতে জিতেছেন।
উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবা ৫৭টি ম্যাচের মধ্যে ৪৪টিতে জিতেছেন।
তিন নম্বরে রয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ইয়ন মরগান। ৭১টি ম্যাচের মধ্যে ৪৪টি জিতেছেন তিনি।
চার নম্বরে রয়েছেন রোহিত। তবে জয়ের শতাংশের বিচারে সবার উপরে ভারতের অধিনায়ক। কারণ, বাকিদের থেকে অনেক কম ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি।
রোহিতের সুযোগ রয়েছে চলতি বিশ্বকাপেই সবার রেকর্ড ভেঙে ফেলার। বাবরকে ছুঁতে তার দরকার তিনটি জয়। গ্রুপ পর্বে আরও তিনটি ম্যাচ খেলবে ভারত। তার মধ্যে পাকিস্তানের বিরুদ্ধেও খেলা রয়েছে। ভারত যদি ফাইনালে ওঠে বা বিশ্বকাপ জেতে, তা হলে আরও ছ’টি ম্যাচে নেতৃত্ব দেবেন রোহিত। সে ক্ষেত্রে তার কাছে সুযোগ থাকবে টি-টোয়েন্টিতে বিশ্বের সবচেয়ে সফল অধিনায়ক হওয়ার।
একদিকে তিনি যেমন মাহির রেকর্ড ভাঙলেন, তেমনই টি-টোয়েন্টিতে একমাত্র ক্রিকেটার হিসেবে ৬০০ ছয় মারলেন রোহিত। শুধু ভারতীয় হিসেবে নয়, সারা বিশ্বে তিনিই একমাত্র এই রেকর্ডের মালিক। তাঁর পিছনে ৫৫৩টি ছক্কা নিয়ে আছেন ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইল। সেই সঙ্গে আইসিসির সীমিত ওভারের টুর্নামেন্টে ১০০ ছয় মারলেন হিটম্যান। এখানেই তাঁর রেকর্ড শেষ হচ্ছে না। এদিন ৫২ রান করে তিনি টি-টোয়েন্টিতে টপকে গেলেন ৪০০০ রানের গণ্ডি। বিরাট কোহলির পর দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *