পৃথিবীর নতুন উপগ্রহ!

Spread the love

চাঁদ পৃথিবীর একমাত্র উপগ্রহ। একথা সকলেরই জানা। কিন্তু পৃথিবীর ওপর একার অধিকার আর থাকছে না চাঁদের। অল্প সময়ের জন্য হলেও, কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে চলেছে চাঁদ।

কারণ চলতি মাসেই আরও একটি উপগ্রহ পেতে চলেছে পৃথিবী। তবে চিরকালের জন্য নয়, অল্প সময়ের জন্যই পৃথিবীকে প্রদক্ষিণ করবে ওই স্বল্পমেয়াদি উপগ্রহ।

কবে এই বিরল ঘটনা ঘটবে, তাও জানিয়েছেন বিজ্ঞানীরা।

চলতি মাসেই এই বিরল মহাজাগতিক মুহূর্তের সাক্ষী হতে চলেছেন পৃথিবীবাসী। 2024 PT5 নামের একটি গ্রহাণুর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা গত ৭ আগস্ট ওই গ্রহাণুটিকে দেখতে পান তারা। যার আয়তন প্রায় ৩৩ ফুট। আগামী ২৯ সেপ্টেম্বর সেটি পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির মধ্যে ঢুকে পড়ছে। ২৫ নভেম্বর পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির আওতা থেকে বেরিয়ে যাবে সেটি।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই দুই মাস পৃথিবীর চারিদিকে ঘুরে বেড়াবে ওই গ্রহাণুটি। তবে সম্পূর্ণ ভাবে পৃথিবীকে প্রদক্ষিণও করবে না 2024 PT5। ২৫ নভেম্বরের পর পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির আওতায় থেকে বের হয়ে যাবে। তার পর সূর্যকেই প্রদক্ষিণ করবে ওই গ্রহাণুটি। স্বল্পমেয়াদি উপগ্রহটিকে চাক্ষুষ করতে মুখিয়ে রয়েছেন বিজ্ঞানীরা।

আমেরিকান অ্যাস্ট্রোনোমিক্যাল সোসাইটিতে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে, পৃথিবীর আশেপাশে যে সমস্ত মহাজাগতিক বস্তুসমূহ ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে, তারা অশ্বক্ষুরাকৃতি পথে আনাগোনা করে। পৃথিবীর মাধ্যাকর্ষ শক্তি প্রভাবিত অঞ্চলে ঢুকে পড়লে আচরণ হয় উপগ্রহের মতো। নিজেদের শক্তি হারিয়ে ফেলে, যা কয়েক মাস পর্যন্ত দীর্ঘস্থায়ী হতে পারে। তবে পৃথিবীকে সম্পূর্ণ ভাবে প্রদক্ষিণ করতে পারে না।

গ্রহাণু 2024 PT5 পৃথিবী সংলগ্ন মহাজাগতিক বস্তুসমূহের অন্তর্গত। পৃথিবীর কক্ষপথের সমান্তরাল ভাবেই আগাচ্ছিল সেটি। সেই সময়ই পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি প্রভাবিত অঞ্চলে ঢুকে পড়ে। তবে খালি চোখে সেটি দেখা যাবে না। উন্নত ধরনের টেলিস্কোপ থেকে সেটির দেখা মিলতে পারে। তবে এই ঘটনা কাছাকাছি অবস্থানে থাকা মহাজাগতিক বস্তূসমূহের সঙ্গে পৃথিবীর সম্পর্ক বুঝতে সাহায্য করবে বিজ্ঞানীদের। তবে এই প্রথম নয়। এর আগে, ১৯৮১ এবং ২০২২ সালেও এমন ঘটনা ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *