ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা জারি

Spread the love

রাশিয়াকে ব্যালেস্টিক মিসাইল দেওয়ার অভিযোগ উঠেছে ইরানের বিরুদ্ধে। সে কারণে দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করার কথা জানালো আমেরিকা, যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এখন লন্ডন সফর করছেন। সেখানে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামিকে পাশে নিয়ে এই ঘোষণা করেছেন তিনি।

ব্লিংকেনের বক্তব্য, ‘ইরান যে মিসাইল পাঠিয়েছিল, এতদিনে তা রাশিয়ার হাতে পৌঁছেছে। রাশিয়া এবার সেই মিসাইল ইউক্রেন যুদ্ধে ব্যবহার করবে। দূরপাল্লার এই ব্যালেস্টিক মিসাইল বহু দূর পর্যন্ত ধ্বংস করার ক্ষমতা রাখে।’

ব্লিংকেন জানিয়েছেন, ইরানের বিমান সংস্থাগুলো এবার নিষেধাজ্ঞার আওতাভুক্ত হতে পারে। ইরান এয়ারের সমস্ত উড়ান বাতিল করা হতে পারে। আমেরিকার সঙ্গে ইরানের সরাসরি বিমান যোগাযোগ বন্ধ করা হতে পারে। পাশাপাশি ব্যালেস্টিক মিসাইল যারা তৈরি করছেন, তাদের বিরুদ্ধেও ব্যক্তিগত নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।

ইইউ-এর দেশগুলো এবং যুক্তরাজ্যও একই পথে হাঁটতে পারে বলে জানিয়েছেন ব্লিংকেন। দ্রুত এই নিষেধাজ্ঞার তালিকা আমেরিকা জানাবে বলে জানিয়েছেন তিনি।

যুক্তরাজ্য জানিয়েছে, তারা ইতোমধ্যেই ইরানের সঙ্গে সমস্ত সরাসরি ফ্লাইট বাতিল করেছে। অন্যদিকে ইইউ-এর পক্ষ থেকে জোসেপ বরেল জানিয়েছেন, ২৭টি দেশকে নতুন নিষেধাজ্ঞার প্রস্তাব জানানো হয়েছে। তারা সবুজ সংকেত দিলেই তা বাস্তবায়িত করা হবে। -ডয়চে ভেলে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *