নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

Spread the love

চীনে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত হলেন।

রবিবার (৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে নতুন পররাষ্ট্রসচিব হিসেবে জসীম উদ্দিনের নাম যুক্ত করা হয়েছে। তবে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত কোনো অফিস আদেশ প্রকাশ করা হয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, নতুন পররাষ্ট্রসচিব হিসেবে রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনের অফিস আদেশ হয়ে গেছে। তিনি সোমবার (৯ সেপ্টেম্বর) থেকে দায়িত্ব নেবেন।

বিসিএস ১৩ ব্যাচের কর্মকর্তা জসীম উদ্দিন বিসিএস পরীক্ষায় পররাষ্ট্র ক্যাডারে তৃতীয় স্থান অধিকার করেন। ১৯৯৩ সালে চাকরিতে যোগ দেওয়ার পর টোকিও, দিল্লি, ওয়াশিংটন ও ইসলামাবাদে বিভিন্ন পদে কর্মরত ছিলেন। এ ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ে দক্ষিণ এশিয়া ও পূর্ব এশিয়ার অনুবিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত হওয়ার আগে ২০১৫ সালে রাষ্ট্রদূত হিসেবে গ্রিস এবং পরবর্তী সময়ে কাতারে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া এবং পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অনুবিভাগের মহাপরিচালকসহ বিভিন্ন দায়িত্বে ছিলেন তিনি। ২০২৬ সালের ১২ ডিসেম্বর জসীম উদ্দিনের চাকরির মেয়াদ শেষ হবে।

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর শেখ হাসিনা সরকারের চুক্তিভিত্তিক যত নিয়োগ ছিল সব বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। তার প্রেক্ষিতে চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হয়েছে।

আর মাসুদ বিন মোমেনের উত্তরসূরি হিসেবে চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে ঢাকায় বদলির সিদ্ধান্ত নেয় অন্তর্বর্তী সরকার। এজন্য জসীম উদ্দীনকে গত ২০ আগস্ট ঢাকায় বদলির সিদ্ধান্ত নিয়ে অবিলম্বে দায়িত্বভার ত্যাগ করে তাকে ফেরত আসার নির্দেশ দিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *