এবার ভিয়েতনামেও আঘাত হানল সুপার টাইফুন ইয়াগি

Spread the love

চীনের পূর্বাঞ্চলীয় হাইনানে আঘাত হানার পর এবার ভিয়েতনামের উত্তরাঞ্চলীয় উপকূলীয় শহর হাইফোংতে আঘাত হেনেছে এশিয়ার সবচেয়ে শক্তিশালী ঝড় সুপার টাইফুন ইয়াগি।

৭ সেপ্টেম্বর, শনিবার দেশটির উত্তরাঞ্চলীয় হাই ফং ও কুয়াং নিন প্রদেশে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ে বলে জানায় আবহাওয়া বিভাগ ইন্দো-প্যাসিফিক ট্রপিক্যাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার। এ সময় এর কেন্দ্রে বাতাসের গতি ছিল ঘণ্টায় ২০৩ কিলোমিটার।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, হাই ফং প্রদেশে শহরজুড়ে ধাতব ছাদের শিট ও বাণিজ্যিক সাইন বোর্ড উড়তে দেখা গেছে।

উত্তর ভিয়েতনামের উপকূলে অবস্থিত হাই ফং শহরের জনসংখ্যা ২০ লাখ। শহরটি ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরের কিছু অংশ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে, যেখানে বহুজাতিক কারখানাগুলো অবস্থিত। এ ছাড়া উত্তরাঞ্চলের চারটি বিমানবন্দর দিনের বেশির ভাগ সময়ের জন্য তাদের কার্যক্রম স্থগিত করেছে। ভিয়েতনামের উপকূলীয় শহরগুলো থেকে প্রায় ৫০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে এবং কর্তৃপক্ষ সবাইকে ঘরে থাকার নির্দেশনা দিয়েছে। রাজধানী হ্যানয়সহ উত্তরাঞ্চলের ১২টি প্রদেশে স্কুল বন্ধ রয়েছে।

এর আগে, শুক্রবার ইয়াগি চীনের হাইনান দ্বীপে আঘাত হানে, যা চীনের হাওয়াই নামে পরিচিত একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য। শুক্রবার ইয়াগি আসার আগে চীন হাইনান দ্বীপ থেকে প্রায় চার লাখ মানুষকে সরিয়ে নিয়েছিল। ঝড়ের কবলে পড়ে চীনে অন্তত তিনজনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছে প্রায় ১০০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *