নগর প্রদক্ষিণ শেষে শহিদ মিনারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘শহীদি মার্চ’

Spread the love

জুলাই গণঅভ্যুত্থানের একমাস উপলক্ষ্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘শহীদি মার্চ’ রাজধানীর কয়েকটি এলাকা প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহিদ মিনারে এসে পৌঁছেছে।

৫ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে কেন্দ্রীয় শহিদ মিনারে পৌঁছায় শহীদি মার্চ।

এ দিন বেলা পৌনে ৪টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে এই কর্মসূচি শুরু হয়। এরপর নীলক্ষেত, কলাবাগান, ধানমন্ডি ২৭, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলা মোটর ও শাহবাগ প্রদক্ষিণ করে শহীদি মার্চ।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, স্কুল ও মাদরাসার শিক্ষার্থীরা অংশ নিয়েছেন। শিক্ষার্থীদের পাশাপাশি শহিদ পরিবার, পেশাজীবী, শ্রমিকসহ সাধারণ মানুষ শহীদি মার্চে অংশ নিয়েছেন।

দুপুর দুইটার মধ্যেই শহীদি মার্চ কর্মসূচিতে অংশ নিতে দলে দলে হাজারো ছাত্র-জনতা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সমবেত হন। আগতদের বেশির ভাগের হাতে ছিল বাংলাদেশের জাতীয় পতাকা। বেলা আড়াইটার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে ছাত্র-জনতা বিভিন্ন স্লোগান দিতে শুরু করে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে গত জুলাইয়ের শুরুতে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। ছাত্র-জনতার তুমুল আন্দোলনের মুখে ৫ আগস্ট শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে চলে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *