ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে লিটন-মিরাজ-হাসান

Spread the love

পাকিস্তানকে তাদেরই মাঠে হোয়াইটওয়াশ করার পথে ব্যাটে-বলে অবদান রাখেন লিটন কুমার দাস, মেহেদি হাসান মিরাজ, হাসান মাহমুদ, নাহিদ রানারা। আইসিসি প্রকাশিত খেলোয়াড়দের র‌্যাঙ্কিংয়ে পড়েছে এর ইতিবাচক প্রভাব। ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন লিটন, মিরাজরা। বল হাতে দ্বিতীয় টেস্টে পারফর্ম করার পুরস্কার পেয়েছেন দুই পেসার হাসান মাহমুদ ও নাহিদ রানাও।

৪ সেপ্টেম্বর, বুধবার খেলোয়াড়দের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি। নতুন সেই তালিকায় ১২ ধাপ এগিয়ে ১৫ নম্বরে উঠে এসেছেন দ্বিতীয় টেস্টে ১৩৮ রানের ইনিংস খেলা লিটন। ৬৮৮ রেটিং পয়েন্ট পাওয়া এই কিপার-ব্যাটারই এখন টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের শীর্ষ ব্যাটসম্যান।

টেস্ট র‌্যাঙ্কিং ইতিহাসে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে ওপরে উঠেছিলেন তামিম ইকবাল। ২০১৭ সালে অস্ট্রেলিয়া সিরিজের পর ১৪ নম্বরে উঠেছিলেন এই ওপেনার।

প্রথম টেস্টে ১৯২ রানের ইনিংস খেলা মুশফিকুর রহিমের অবস্থানে পরিবর্তন আসেনি। ১৭তম স্থান ধরে রেখেছেন।

শেষ টেস্টে ৭৮ রানের ইনিংস খেলা মিরাজ ১০ ধাপ এগিয়ে ক্যারিয়ার সর্বোচ্চ ৭৫ নম্বরে উঠেছেন। মিরাজের রেটিং পয়েন্ট ৪২৫, যা তাঁর ক্যারিয়ার সর্বোচ্চ। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়েও ক্যারিয়ার সর্বোচ্চ অবস্থানে উঠেছেন মিরাজ, ৩ ধাপ এগিয়ে সাতে উঠেছেন স্পিনিং অলরাউন্ডার।

বাংলাদেশের ব্যাটসম্যানদের আর কারো উন্নতি হয়নি। মুমিনুল হক (৪৯) ও নাজমুল হোসেন শান্তর (৬৬) অবনতি ৩ ধাপ করে। পকিস্তানের সালমান আলি আঘা ৯ ধাপ এগিয়ে ৩১তম স্থানে উঠে এসেছেন।

শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডস টেস্টে জোড়া সেঞ্চুরি করা জো রুট শীর্ষস্থান আরও মজবুত করেছেন। তার রেটিং পয়েন্ট এখন ৯২২, ক্যারিয়ার সেরা ৯২৩। পরের দুই স্থানে আগের মতো নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও ড্যারিল মিচেল। ইংল্যান্ডের হ্যারি ব্রুক (পাঁচে) এক ধাপ নিচে নেমে যাওয়ায় চারে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ।

ইংল্যান্ডের ১৯০ রানের জয়ে ১১৮ রানের ইনিংস খেলা গাস অ্যাটকিনসন ব্যাটসম্যানদের মধ্যে এগিয়েছেন ৮০ ধাপ, আছেন ৯৬তম স্থানে। শ্রীলঙ্কার কামিন্দু মেন্ডিসের উন্নতি ১১ ধাপ, অবস্থান ২৫ নম্বরে।

বোলারদের মধ্যে ১৬ ধাপ এগিয়ে ক্যারিয়ারসেরা ৩৬৭ রেটিং নিয়ে ৫৭তম স্থানে হাসান। আর গতির ঝড় তোলা নাহিদের অগ্রগতি ২৩ ধাপ, আছেন ৯৭তম অবস্থানে।

অভিজ্ঞ পেসার তাসকিন আহমেদের অগ্রগতি ১১ ধাপ, অবস্থান ৮৫তম। প্রায় ১৪ মাস পর টেস্ট খেলতে নেমে ম্যাচে মোট ৪ উইকেট নিয়েছেন তিনি। তার রেটিং পয়েন্ট ২৬৪, এটিই তাঁর ক্যারিয়ার সেরা। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া মিরাজ এক ধাপ এগিয়ে এখন ২২তম স্থানে।

বল হাতে এক ধাপ নিচে ২৯ নম্বরে সাকিবের অবস্থান। বাংলাদেশের বোলারদের মধ্যে শীর্ষে আছেন তাইজুল ইসলাম। এই বাঁহাতি স্পিনারের অবস্থান ১৯ নম্বরে। পাকিস্তান সফরে খেলার সুযোগ না পাওয়া এই স্পিনারের র‌্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন হয়নি।

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। দুই নম্বরে যৌথভাবে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড ও ভারতের জাসপ্রিত বুমরাহ। চার নম্বরে যৌথভাবে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা।

টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি সবার ওপরে ভারতের রবীন্দ্র জাদেজা। ৩ ধাপ এগিয়ে মিরাজ এখন সপ্তম স্থানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *