মিডিয়া কমিশন গঠনের দাবি তুললেন সম্পাদকরা

Spread the love

দেশে মিডিয়া কমিশন গঠন করার দাবি জানিয়েছেন বিভিন্ন সংবাদমাধ্যমের সম্পাদকেরা।

এছাড়া সংবিধান সংশোধন, নির্বাচন কমিশনের সংস্কার এবং অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ দুই থেকে তিন বছর করার ব্যাপারেও মত দিয়েছেন সম্পাদকগণ।

৩ সেপ্টেম্বর, মঙ্গলবার প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন যমুনায় এক বৈঠকে এসব দাবি জানান বিভিন্ন মিডিয়ার ২০ জন সম্পাদক।

পরে রাজধানীর রমনায় ফরেন একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম।

শফিকুল আলম বলেন, সম্পাদকদের এমন প্রস্তাব পাওয়ার পর প্রধান উপদেষ্টা তাদের বলেছেন আপনারা প্রচুর লেখেন। আমাদের দোষ ত্রুটি থাকলে সেটা নিয়েও লেখেন। গণমাধ্যম মুক্ত এবং স্বাধীন। লিখতে কোনো প্রকার বাঁধা নেই।

তিনি আরও বলেন, সম্পাদকদের সঙ্গে মত বিনিময়কালে তারা জাতীয় ঐক্যের কথা বলেছেন। এই আলোচনায় যাতে সংস্কারগুলো ভালোভাবে হয়। এছাড়াও অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ কতদিন হবে তা নিয়েও আলোচনা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বেশিরভাগ সম্পাদক অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ দুই থেকে তিন বছর করার প্রস্তাব করেছেন। সকলে বলেছেন এই সরকারের মেয়াদ কমপক্ষে দুই বছর যেন হয়। যাতে ভালোভাবে সংস্কারের কাজগুলো করা যায়।

তাদের এমন প্রস্তাব পাওয়ার পর প্রধান উপদেষ্টা বলেছেন, এটাই বড় সুযোগ। এই সুযোগকে কাজে লাগানোর সময় এখনি। এটা একটি মস্ত বড় সুযোগ বাংলাদেশকে সংস্কারের। এই সুযোগটাকে কাজে লাগাতে হবে।

সম্পাদকদের পক্ষ থেকে মিডিয়া কমিশন করার দাবি তোলা হলে উপদেষ্টা নাহিদ ইসলাম মিডিয়া কমিশন করার প্রস্তাবে সম্মতি জানিয়েছেন।

সম্পাদকদের সঙ্গে মতবিনিময়কালে সংবিধান সংশোধন, ল’কমিশন গঠন, পুলিশ কমিশন গঠনের কথা উঠে এসেছে। পুলিশকে আরও কীভাবে শক্তিশালী করে কাজে লাগানো যায় সেই কথাও জানিয়েছেন সম্পাদকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *