নাসিরনগরে নদী ভাঙ্গন আতংকে চাতলপাড়বাসী

Spread the love

মোঃ আব্দুল হান্নান,নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়া

নদী মাতৃক বাংলাদেশের অন্যতম প্রধান অঞ্চল নাসিরনগর।এখানে অসংখ্য নদ নদী খাল,বিল,পুকুর ডোবা জালের মত ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। নাসিরনগরের হাওড় ও নদী বেষ্টিত ইউনিয়ন হচ্ছে চাতলপাড়, ভলাকুট,গোয়ালনগর।চাতলপাড় ঘেষে বয়ে গেছে ধলেশ্বরী নদী।এই নদী মেঘনার মোহনা গিয়ে মিলিত হয়েছে।ধলেশ্বরীর প্রবল স্রোতে বিলিন হতে চলছে চাতলপাড় চকবাজার,বিলেরপাড় ও দুর্গাপুর গ্রাম। এরই মধ্যে চাতল পাড়,বিলেরপাড় ও দুর্গাপুর গ্রামের শতাধিক ঘর বাড়ী, পাকা মসজিদ,দোকানপাট ভেঙ্গে নদীতে বিলীন হয়ে গেছে।আরো ভাঙ্গার সম্ভাবনা রয়েছে।নদী ভাঙ্গনের আতঙ্কে রাত পার করছে এ সমস্ত এলাকার অনেক পরিবার।তারা আশঙ্কা করছে কখন জানি নদীতে বিলিন হয়ে যায় তাদের বাপ-দাদার পৈত্রিক ভিটা। অনেকের বসত ভিটা নদীতে ভেঙ্গে যাওয়া মানবেতর জীবনযাপন পার করছে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, অষ্টগ্রাম ও মিটামইন হাওয়ারে রাস্তা তৈরী করায় নদীর পানিতে প্রবল স্রোত সৃষ্টি হয়। এই স্রোতের কারণে নদী ভাঙ্গা মারাত্মক আকার ধারণ করছে।যার মাসুল দিতে হচ্ছে চাতলপাড়,বিলেরপাড় এ দুর্গাপুর বাসীকে।

নদী গবেষকদের মতে, ৫৪টি আন্তর্জাতিক নদী বাংলাদেশের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।নদীর পাড় গঠনের চারিত্রিক বৈশিষ্ঠের কারনে, নদীতে পলিমাটি পড়ে নদীর তলদেশ উচু হওয়া, বিভিন্ন উন্নয়ন প্রকল্পে নদীর গতিপথ পরিবর্তন।নদীর শাখা উপ-শাখা দখল ও বন্ধ হয়ে নদী ভাঙ্গা মারাত্নক আকার ধারণ করেছে।জানা যায় মাসেক আগে সরকারিভাবে বেশ কিছু জিও ব্যাগ ফেলা হয় নদীতে।জিও ব্যাগ ফেলা হলেও এর স্থায়ী সমাধান চায় চাতলপাড়বাসী।

২০১৭ সালে চাতলপাড়ে নদী ভাঙ্গন শুরু হয়। এ সময় এশিয়া টেলিভিশনে সংবাদ প্রচারিত হলে চোখ পড়ে স্থানীয় এমপির।তখন তার নির্দেশে নদী ভাঙ্গনের স্থানে বেশ কিছু জিও ব্যাগ নিক্ষেপ করা হয়।তখনই স্থানীয় এমপি বলেছিলেন,চাতলপাড়কে নদী ভাঙ্গনের কবল থেকে রক্ষা করতে যা যা করার প্রয়োজন তিনি করবেন।কিন্তু অত্যান্ত দুঃখের বিষয় আজও পর্যন্ত কাজের কাজ কিছুই হয়নি।

নাসিরনগর উপজেলার ১৩টি ইউনিয়নের মাঝে ৩ টি ইউনিয়ন ভাটি অঞ্চল নামে খ্যাত।৩টি ইউনিয়নের মাঝে রয়েছে চাতলপাড়,ভলাকুট ও গোয়ালনগর।তবে ৩ ইউনিয়নের মাঝে চাতলপাড়েই চলছে প্রতি বছর বর্ষায় নদী ভাংঙ্গন।নদী ভাঙ্গনের কবল থেকে স্থায়ী সমাধান চায় চাতলপাবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *