টেস্ট চ্যাম্পিয়নশিপে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ

Spread the love

দীর্ঘ ২৩ বছরের আক্ষেপ ঘুচিয়েছে বাংলাদেশ। এর পাশাপাশি ২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে মাত্র ১ উইকেটের হারের দুঃখও ঘুচিয়েছে টাইগাররা। টেস্টে প্রথমবারের মতো পাকিস্তানকে তাদের মাঠে হারিয়েছে বাংলাদেশ। এর আগে পাকিস্তানের মাটিতে তিন সংস্করণ মিলে ২০ ম্যাচের প্রতিটিতেই হেরেছিল বাংলাদেশ।

কিন্তু ২১তম ম্যাচে এসে ঐতিহাসিক জয় পেলো বাংলাদেশ। এবার পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়ে আবারও জয়রথে ফিরল টাইগাররা। ঐতিহাসিক এ জয়ের পর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে তিন ধাপ এগিয়ে টাইগারদের এখন ছয় নম্বরে অবস্থান।
রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্টে টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৪৪৮ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল পাকিস্তান। প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৫৬৫ রান করে বাংলাদেশ, লিড পায় ১১৭ রানের। নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৪৬ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। ৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে কোনো উইকেট না হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

এর আগে গত বছরের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ মিশন শুরু করেছিলো বাংলাদেশ। কিন্তু পরের তিন ম্যাচের মধ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি এবং শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ম্যাচ হেরে টেবিলের নয় নম্বরে নেমে যায় তারা। রাওয়ালপিণ্ডি টেস্ট জয়ের পর পরিবর্তন এসেছে পয়েন্ট টেবিলে।

পাঁচ ম্যাচের মধ্যে তারা জিতেছে দুটিতে। শ্রীলঙ্কার সমান ২৪ পয়েন্ট থাকলেও হেড টু হেডে টেবিলের ছয় নম্বরে টাইগাররা। আর শ্রীলঙ্কা আছে পাঁচে।

৯ ম্যাচে ছয় জয়ে টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে ভারত।

এরপর যথাক্রমে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড নিজেদের জায়গা দখল করে রেখেছে। সাতে সাউথ আফ্রিকা, আটে পাকিস্তান এবং একদম তলানিতে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *