জেলা-বিভাগীয় ক্রীড়া সংস্থা ভেঙে অ্যাডহক কমিটি করার নির্দেশনা

Spread the love

এক প্রজ্ঞাপনের মাধ্যমে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় দেশের সকল জেলা, বিভাগ, উপজেলা ক্রীড়া সংস্থা ও মহিলা ক্রীড়া সংস্থার কমিটি ভাঙার নির্দেশনা জারি করেছে।

২১ আগস্ট, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ক্রীড়া শাখা থেকে পাঠানো এই চিঠিতে স্বাক্ষর করেন সহকারী সচিব এসএম হুমায়ূন কবীর।

ফেডারেশনের মতো জেলা-বিভাগীয় ক্রীড়া সংস্থায় নির্বাচিত কমিটির মেয়াদ চার বছর। ফেডারেশনের নির্বাচিত কমিটি ভাঙলে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার শঙ্কা থাকে। স্থানীয় ক্রীড়া সংস্থা ভাঙা-গড়ার সম্পূর্ণ এখতিয়ার জাতীয় ক্রীড়া পরিষদের। পদাধিকার বলে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনার জেলা ক্রীড়া সংস্থা ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সভাপতি। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের চিঠিতে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনার স্ব স্ব জেলা/বিভাগে স্বনামধন্য ক্রীড়াবিদ, ক্রীড়া সংশ্লিষ্টদের নিয়ে অ্যাডহক কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে। সেই কমিটি গঠন করে জাতীয় ক্রীড়া পরিষদের অনুকূলে অনুমোদন নেওয়ার নির্দেশনাও রয়েছে।

ক্রীড়া প্রশাসনিক কাঠামোর সর্বনিম্ন স্তর উপজেলা ক্রীড়া সংস্থা। সেই উপজেলা ক্রীড়া সংস্থার অ্যাডহক কমিটি গঠনের ভার উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) ওপর। এই কমিটি জাতীয় ক্রীড়া পরিষদের অনুমোদন প্রয়োজন নেই। জেলা ক্রীড়া সংস্থার সভাপতি জেলা প্রশাসকই এটি অনুমোদন করতে পারবেন। জেলা-বিভাগীয় ক্রীড়া সংস্থা নির্বাচন হলেও মহিলা জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থা বরাবরই অ্যাডহক কমিটিতে পরিচালিত হয়। সেখানে অ্যাডহক কমিটির পরিবর্তে আবার অ্যাডহক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *