হামাসের বিপক্ষে ইসরাইলের সামর্থ নিয়ে যা বলল মার্কিন গণমাধ্যম

Spread the love

ইসরাইল হামাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার মাধ্যমে গাজায় তার কোনো মূল লক্ষ্য অর্জন করতে পারবে বলে বিশ্বাস করে না খোদ মার্কিন সরকার।

বাইডেন প্রশাসনের অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে বুধবার নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন দাবি করছে, ওয়াশিংটন ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে একটি যুদ্ধবিরতি মেনে নিতে রাজি করানোর চেষ্টা করছে। এ ধরনের কোনো চুক্তি হলে তাতে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের হাতে বন্দি ইসরাইলি জিম্মিদের ফিরিয়ে আনার শর্ত যুক্ত করা হবে।

একইভাবে হামাসও ঘোষণা দিয়েছে, তারা কোনো যুদ্ধবিরতি চুক্তি করতে গেলে তাতে পুরোপুরি যুদ্ধ বন্ধ, গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহার ও বন্দি বিনিময়ের বিষয়টি থাকতে হবে।

এদিকে ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ওপর তার মন্ত্রিসভার চরম ডানপন্থি সদস্যরা যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য ব্যাপক চাপ সৃষ্টি করেছেন। তারা হামাস যোদ্ধাদের সম্পূর্ণভাবে নির্মূল করতে চাইছেন।

গত ৭ অক্টোবর থেকে গাজায় আগ্রাসন শুরুর পর দখলদার ইসরাইল তার প্রাথমিক লক্ষ্য হিসেবে হামাসকে নির্মূল করার ঘোষণা দেয়। কিন্তু মার্কিন প্রশাসনের নিরাপত্তা কর্মকর্তাদের মধ্যে এখন এ ধারণা গড়ে উঠেছে যে, ইসরাইল হয়ত হামাসকে কিছুটা দুর্বল করতে পারবে। তবে একেবারে নির্মূল করতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *