হামলা-আতঙ্কে পালাচ্ছে ইসরাইলিরা

Spread the love

হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়াকে হত্যা করার পর ইরান ইসরাইলের বিরুদ্ধে যে প্রতিশোধের ঘোষণা দিয়েছে, তাতে দখলদার ইসরাইলের সবখানে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অধিকৃত ভূমি থেকে অবৈধ ইহুদি বসতি স্থাপনকারীরা পালাতে শুরু করেছে।

বিভিন্ন ভিডিও থেকে দেখা যায়, ইসমাইল হানিয়া ও হিজবুল্লাহ কমান্ডার ফুয়াদ শুকুরের হত্যাকাণ্ডের পর ইসরাইলের পথে-ঘাটে ও বিমানবন্দরগুলোতে অস্বাভাবিক অবস্থা বিরাজ করছে।

তেলআবিব থেকে ইসরাইলের রাজনীতি বিষয়ক গবেষক ওরি গোল্ডবার্গ আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, নিশ্চয়ই ইসরাইলের জনগণ টেনশনে আছে। রাস্তা-ঘাটে খুব কম লোকের চলাচল। দেখলেই বোঝা যায়, তাদের মধ্যে উদ্বেগ বিরাজ করছে।

ইসরাইলের লোকজনের ভেতরে চরম ভয় বিরাজ করার কথা জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো। ইসরাইলি বসতি স্থাপনকারীরা আশঙ্কা করছে, ইরানের এবারের প্রতিশোধমূলক হামলা হবে আগের চেয়ে বৃহত্তর এবং অনেক বেশি শক্তিশালী।

ইরান এর আগে গত ১৩ এপ্রিল ইসরাইলের বিরুদ্ধে ট্রু প্রমিজ নামে একটি সামরিক অভিযান পরিচালনা করে। তাতে ইরান কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছিল।

এদিকে হারেৎজসহ ইসরাইলের হিব্রু ভাষার কিছু গণমাধ্যম জানিয়েছে, এবারের হামলায় ইরান হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করবে। যা ইসরাইলের প্রতিরক্ষা ব্যবস্থা আটকাতে সক্ষম নয়।

ইসরাইলের ভেতরে যখন চরম আতঙ্ক বিরাজ করছে, তখন বিশ্বের বিভিন্ন দেশ ইসরাইল অভিমুখী বিমানের ফ্লাইট স্থগিত করছে। বাড়তি সতর্কতার অংশ হিসাবে ভারত এবং পোল্যান্ড তাদের নাগরিকদের ইসরাইল সফর থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে। এছাড়া তেলআবিবের মার্কিন দূতাবাস তাদের নাগরিকদের সতর্কতা অবলম্বন এবং নিজেদের নিরাপত্তার ব্যাপারে সাবধান থাকার কথা বলেছে। সূত্র: মেহের নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *