মোবাইল ইন্টারনেট বন্ধ

Spread the love

কোটা বিরোধীদের অসহযোগ আন্দোলনের প্রথম দিনে বিক্ষোভ ও সহিংসতা ছড়িয়ে পড়ায় সারাদেশে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে।

রবিবার (৪ আগস্ট) একটি মোবাইল ফোন অপারেটরের শীর্ষ কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, “ফোরজি সেবা বন্ধের নির্দেশনা আমাদের কাছে এসেছে।”

এদিকে ব্রডব্যান্ড ইন্টারনেটের বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্তের কথা জানা যায়নি। আইএসপিগুলোকে ইন্টারনেট সরবরাহকারী আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়েগুলো এখন পর্যন্ত কোনো নিয়ন্ত্রণের নির্দেশনা পায়নি বলে বিভিন্ন সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

রবিবার সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে রাষ্ট্রীয় স্থাপনায় হামলার ঘটনা ঘটেছে। ঢাকায় সিএমএম আদালত ও বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে হামলা ও অগ্নিসংযোগ করেছে আন্দোলনকারীরা। মু্ন্সীগঞ্জে সংঘর্ষে দুইজন নিহন হয়েছেন।

এছাড়াও বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের ধ্বংসাত্মক কার্যকলাপের ঘটনা ঘটছে। এমন পরিস্থিতিতে মোবাইল ইন্টারনেট বন্ধের নির্দেশনা এলো।

এর আগে, ১৭ জুলাই রাত থেকে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ হয়ে যায়। পাঁচ দিন পর ২৩ জুলাই ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ সীমিত পরিসরে ফেরে।

১০ দিন পর ২৮ জুলাই মোবাইল ইন্টারনেট চালু হয়। কিন্তু বন্ধ ছিল মেটার প্ল্যাটফর্ম ফেসবুক, ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। এ ছাড়া টিকটকও বন্ধ রাখা হয়। অন্যদিকে ব্রডব্যান্ড সংযোগে ইউটিউব চালু থাকলেও মোবাইল ডেটায় তা বন্ধ ছিল। গত ৩১ জুলাই ফেসবুকও চালু করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *