ব্যারিকেড ভেঙে সুপ্রিম কোর্ট চত্বরে কোটাবিরোধীরা

Spread the love

কোটাবিরোধী আন্দোলনের ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির অংশ হিসেবে পুলিশের ব্যারিকেড ভেঙে সুপ্রিম কোর্ট চত্বরে মিছিল করেছে কোটাবিরোধীরা। কোর্টচত্বরে অবস্থান নিয়ে ছাত্র হত্যার বিচার এবং ৬ সমন্বয়কারী ও আটক শিক্ষার্থীদের মুক্তির দাবিতে নানা স্লোগান দেয়।

৩১ জুলাই, বুধবার দুপুর পৌঁনে ২টার দিকে মাজার গেটে পুলিশের ব্যারিকেড ভেঙে কোটাবিরোধীরা সুপ্রিম কোর্ট চত্বরে প্রবেশ করে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, পুলিশের উপস্থিতিতে দুপুরে কোটাবিরোধীরা মাজার গেটে অবস্থান নেয়। এ সময় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে বিএনপিপন্থি আইনজীবীরা মিছিল নিয়ে মাজার গেটের সামনে আসেন। এর আগেই মাজার গেট বন্ধ করে দেওয়া হয়। তখন গেটের বাইরে কোটাবিরোধীরা এবং ভেতরে আইনজীবীরা স্লোগান দিতে থাকে। আইনজীবীরা শিক্ষার্থী আটকের খবরে শুনে ব্যারিকেড টপকে কোটাবিরোধীদের কাছে যান। পরে তাদের ভেতরে নিয়ে আসেন তারা।

এ সময় আইনজীবী ও শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দেন। ‘তোর কোটা তুই নে, আমার ভাইকে ফেরত দে’, ‘ছাত্রদের ওপর গুলি কেন, প্রশাসন জবাব দে’ ইত্যাদি স্লোগান দিতে থাকে।

কিছুক্ষণ পর আইনজীবীদের সঙ্গে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে চলে আসে কোটাবিরোধীরা। সেখানে গিয়ে একটানা ‘উই ওয়ান্ট জাস্টিস, উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান দিতে থাকে কোটাবিরোধীরা। প্রায় আধা ঘণ্টা পর তারা শিক্ষা ভবনের দিকে চলে যায়।

কোটাবিরোধীদের প্রতি সংহতি প্রকাশ করা আইনজীবীদের মধ্যে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, তৈমুর আলম খন্দকার, রুহুল কুদ্দুস কাজল, গাজী কামরুল ইসলাম সজল ও মোহাম্মদ আলী প্রমুখ।

এদিকে, মাজার গেটের ভেতরে দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম, শারমিন মুরশিদ, রেহেনুমা আহমেদ আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে বক্তব্য দেন।

দেশের সব আদালত, ক্যাম্পাস ও রাজপথে আজ ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালনের ঘোষণা দেয় কোটাবিরোধীরা। গতকাল সংগঠনটির অন্যতম সমন্বয়ক আব্দুল কাদেরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়। ছাত্র-জনতার ওপর গণহত্যা, গণগ্রেপ্তার, হামলা, মামলা, গুম ও খুনের প্রতিবাদে এবং জাতিসংঘের মাধ্যমে তদন্ত করে বিচারের দাবিতে এ কর্মসূচি পালনের কথা উল্লেখ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *