৫ দিনের রিমান্ডে আন্দালিব রহমান পার্থ

Spread the love

কোটা বিরোধী আন্দোলনের রাজধানীর বনানীর সেতু ভবন ভাঙচুর ও অগ্নিসংযোগের মামলায় বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থকে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

২৫ জুলাই, বৃহস্পতিবার দুপুরে পার্থকে আদালতে তোলা হলে মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক আবু সাইদ তাকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন। পরে দুই পক্ষের যুক্তিতর্ক শুনে ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান সোহাগ উদ্দিনের আদালত এ নির্দেশ দেন।

এর আগে কোটা আন্দোলনের সময় সেতু ভবনে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় বনানী থানার মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়।

বুধবার দিবাগত রাতে রাজধানীর গুলশান থেকে পার্থকে গ্রেফতার করা হয় বলে জানান ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের অতিরিক্ত কমিশনার হারুন-উর-রশিদ।

আন্দালিব রহমান পার্থের পরিবারের সদস্যরা জানান, বুধবার দিবাগত রাতে গুলশান থেকে তুলে নিয়ে যাওয়া হয় তাকে। এরপর বৃহস্পতিবার দুপুরে পার্থকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে ডিবি।

হারুন-উর-রশিদ বলেন, কোটা সংস্কার আন্দোলনে উসকানি দেয়ার অভিযোগ পাওয়া গেছে ব্যারিস্টার পার্থের বিরুদ্ধে। এর প্রেক্ষিতে তাকে গ্রেফতার করা হয়।

আন্দালিব রহমানের দলীয় নেতাকর্মীদের ধারণা, আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে ফেসবুকে বিভিন্ন পোস্ট দেয়ার জন্য তাকে গ্রেফতার করা হয়েছে।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন চলাকালে রাজধানীতে সহিংসতা ও নাশকতার ঘটনায় ঢাকা মহানগরের বিভিন্ন থানায় ২০১টি মামলা দায়ের করা হয়েছে। আর এসব মামলায় এখন পর্যন্ত ২২০৯ জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

বৃহস্পতিবার (২৫ জুলাই) ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) কে এন রায় নিয়তি এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সহিংসতা নাশকতার ঘটনায় গোয়েন্দা তথ্য ও সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে জড়িতদের শনাক্ত ও গ্রেফতার করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় গতকাল বুধবার (২৪ জুলাই) ৭৩ মামলায় ১৭৫৮ জনকে গ্রেফতার দেখানো হয়েছে। আর আজ (২৫ জুলাই) ১২৮ মামলায় ৪৫১ জনকে গ্রেফতার দেখানো হয়েছে। এর মধ্যে ডিবি পুলিশ গ্রেফতার করেছে ২০১ জনকে। গ্রেফতারদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ প্রক্রিয়াধীন।

আন্দালিব রহমান পার্থ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা ছিলেন। গত ৭ জানুয়ারি হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পার্থর দল বিজেপি এই জোট থেকে বের হয়ে যায়। দলটি সেই নির্বাচনে অংশও নেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *