জম্মু-কাশ্মীর,সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা-ওমরকে ‘গৃহবন্দি’

Spread the love

ভারতের জম্মু ও কাশ্মীরের ‘শহিদ দিবসে’ রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী তথা পিডিপি নেত্রী মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লাহকে ‘গৃহবন্দি’ করে রাখার অভিযোগ উঠেছে।

আজ শনিবার মেহবুবা তার এক্স হ্যান্ডলের (সাবেক টুইটার) একটি পোস্টে এই অভিযোগ করেছেন। অন্যদিকে জম্মু কাশ্মীরের অপর এক সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার অভিযোগ, শহিদদের সমাধিস্থল মাজাই-ই-শুহাদায় যেতে বাধা দেওয়া হয়েছে তাকে।
মেহবুবা এক্স হ্যান্ডলে তার বাড়ির বন্ধ গেটের ছবি পোস্ট করে লিখেছেন, মাজার-ই-শুহাদা পরিদর্শন আটকানোর উদ্দেশ্যে আমার বাড়ির গেটগুলো আবার তালাবন্ধ করে দেওয়া হয়েছে। কর্তৃত্ববাদ, নিপীড়ন এবং অবিচারের বিরুদ্ধে কাশ্মীরের প্রতিরোধের একটি স্থায়ী প্রতীক মাজার-ই-শুহাদা। আমাদের শহীদদের আত্মত্যাগের ইতিহাস প্রমাণ করে যে, কাশ্মীরীদের চেতনাকে চূর্ণ করা যাবে না।

উল্লেখ্য, ব্রিটিশ শাসনের সময় জম্মু ও কাশ্মীরের মহারাজার বাহিনীর হাতে ১৯৩১ সালে যে ২২ জন কাশ্মীরি বিদ্রোহীর প্রাণ গিয়েছিল, তাদের স্মরণে ১৩ জুলাই দীর্ঘ দিন ধরে ‘শহীদ দিবস’ পালিত হত। কিন্তু ২০১৯ সালের ৫ আগস্ট নরেন্দ্র মোদী সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা দানকারী ৩৭০ নম্বর ধারা বাতিল করার পরে সেই প্রথা জোর করে বন্ধ করা হয়েছিল বলে অভিযোগ উঠে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *