প্লে-অফ জিতে দাবা অলিম্পিয়াডে জিয়াপুত্র তাহসিন

Spread the love

জাতীয় দাবায় পঞ্চম হয়ে বাংলাদেশ থেকে দাবা অলিম্পিয়াডে খেলার যোগ্যতা অর্জন করেছেন প্রয়াত গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের ছেলে ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া। দুই রাউন্ডের প্লে-অফে অনত চৌধুরীকে হারিয়ে বাবার স্বপ্নপূরণ করলেন তাহসিন।

বুধবার শেষ হওয়া ১৩তম ও শেষ রাউন্ডে গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজিবের সঙ্গে ড্র করে যৌথভাবে পঞ্চমস্থান পেয়েছিলেন তাহসিন ও অনত। তাই বৃহস্পতিবার বিকেলে দাবা ফেডারেশনে হয় প্লে-অফ। প্রথম গেমটা জিতে বাংলাদেশ দলে সুযোগ পাওয়ার সম্ভাবণা উজ্বল করেন ১৮ বছরে তাহসিন। তবে পরের গেমে অনত জয়ের পথে ছিলেন। তবে একটা ভুল চালেই পিছিয়ে পড়েন অনত। সুযোগটা কাজে লাগিয়ে ম্যাচটা ড্র করেন তাহসিন। তাতেই পঞ্চম স্থান নিশ্চিত হয়ে যায় তার। পাশাপাশি মনন রেজা নীড়, নিয়াজ মোরশেদ, এনামুল হোসেন রাজিব ও ফাহাদ রহমানের সঙ্গী হয়ে হাঙ্গেরি যাওয়াও নিশ্চিত হয় তার।

খেলা শেষে ফেডারেশনের সাধারণ সম্পাদকের কক্ষে এসে মাকে জড়িয়ে কেঁদে ফেলেছিলনে তাহসিন। নিজেকে নিয়ন্ত্রণ করে উপস্থিতি সংবাদ মাধ্যমের কাছে প্রতিক্রিয়া দিতে গিয়ে তাহসিন বলেন, ‘একটু স্বস্তি লাগছে টুর্নামেন্টটা শেষ হলো। আব্বুকে খুব মিস করছি। আগের অলিম্পিয়াডে সুযোগ পেতে আমাকে টাইব্রেক খেলতে হয়েছিল। সে সময় আব্বু বাইরে ছিল। এবার আর ছিল না।’

তারপরও বাবাকে হারানোর শোক একপাশে রেখে তাকে ফিরতে হয়েছে দাবার বোর্ডে। খেলতে হয়েছে শেষ দুই রাউন্ড ও প্লে-অফ, ‘আমি ঠিক জানি না, বুঝতে পারছি না, এখনও মানতে পারছি না যে আব্বু নাই। হয়তো আরও কিছুদিন সময় লাগবে বুঝতে। শুরুতে খেলায় মনযোগ দিতে কিছুটা অসুবিধা হচ্ছিল। তখন নিজেকে বোঝাই যে এটাই আমাকে করতে হবে। কারণ এটাই আব্বুর স্বপ্ন ছিল। আব্বু খেলতে খেলতেই মারা গেছেন। এটা আমাকে কন্টিনিউ করতেই হবে। আমি শুধু খেলে গিয়েছি। জানি না, আল্লাহ হয়তো বাকীটা লিখে রেখেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *