অবরোধ তুলে নিয়ে শাহবাগে ফিরছেন শিক্ষার্থীরা, যান চলাচল স্বাভাবিক

Spread the love

সরকারি চাকরির সব গ্রেডে কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার চেয়ে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ ছেড়ে আন্দোলনরত শিক্ষার্থীরা শাহবাগ মোড়ে ফিরছেন। সন্ধ্যা ৭টায় এখান থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা হবে বলে সমন্বায়ক হাসনাত আব্দুল্লাহ জানিয়েছেন।

বুধবার (১০ জুলাই) বিকেল সাড়ে ৪টা থেকে শিক্ষার্থীরা শাহবাগ আসতে শুরু করেন।

ইতোমধ্যে মৎস্য ভবন মোড়ের অবরোধ তুলে বিজয় একাত্তর হলের শিক্ষার্থীরা শাহবাগে এসেছেন। ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা সায়েন্স ল্যাবের অবরোধ ছেড়ে এসেছেন শাহবাগে।

এছাড়া মহাখালী, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর আগারগাঁওসহ অন্য এলাকার আন্দোলনকারীরাও জড়ো হচ্ছেন শাহবাগে।

এদিকে, সকালে সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর স্থিতাবস্থা (স্ট্যাটাসকো) দেন আপিল বিভাগ। ফলে আপাতত কোটা বাতিল করে দেওয়া পরিপত্র বহাল থাকবে।

আন্দোলনকারীরা এ আদেশে হতাশা প্রকাশ করেন। তারা বলছেন, আদালতের ‘ঝুলন্ত রায়’ তারা মানেন না। তারা স্থায়ী সমাধান চান। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

উল্লেখ্য, কোটা সংস্কারের দাবিতে বুধবার সারাদেশে দিনভর ‘বাংলা ব্লকেড’ এর ঘোষণা দেন আন্দোলনকারীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বায়ক নাহিদ ইসলাম মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বলেন, ‘বুধবার থেকে সকাল-সন্ধ্যা বাংলা ব্লকেড কর্মসূচি শুরু করতে যাচ্ছি।’

এই কর্মসূচির অংশ হিসেবেই বুধবার রাজধানীসহ সারাদেশে গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *