মেক্সিকোকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলা

Spread the love

লাতিন আমেরিকার সবচেয়ে খর্ব শক্তির দল ভাবা হয় ভেনেজুয়েলাকে। কখনো বিশ্বকাপেও খেলা হয়নি তাদের। সেই দলটাই মেক্সিকোর মতো শক্তিশালী দলকে হারিয়ে দিয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে উঠে গেছে। মেক্সিকোকে ১-০ ব্যবধানে হারালো হুগো শ্যাভেজের দেশ।

প্রথম ম্যাচেই ইকুয়েডরের মত শক্তিশালী দেশকে ২-১ গোলে চমক দেখিয়েছিল ভেনেজুয়েলা। কোপার দ্বিতীয় ম্যাচে ভেনিজুয়েলার সামনে হাতছানি দিচ্ছিল আরেকটি মাইলফলকের। আজ কোপা আমেরিকার অন্যতম দাবিদার আরেক শক্তিশালী দেশ মেক্সিকোকেও চমকে দিল তারা। রন্ডোনের একমাত্র গোলে মেক্সিকোকে ১-০ গোলে হারিয়ে আর্জেন্টিনার পর দ্বিতীয় দল হিসেবে ‘বি’ গ্রুপ থেকে এখনও পর্যন্ত শীর্ষে থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো তারা।

ক্যালিফোর্নিয়ার ইংলেউড স্টেডিয়ামে ম্যাচের প্রথম মিনিটেই মেক্সিকোর আনতুনার শট রুখে দেন ভেনেজুয়েলার গোলরক্ষক রাফায়েল রোমো। এই রোমোই ভেনেজুয়েলার জয়ের অন্যতম নায়ক।

কারণ, ৮৩তম মিনিটে বক্সের মধ্যে হাত লাগিয়ে পেনাল্টি হজম করে ভেনেজুয়েরার মিগুয়েল নাভারো। ভিএআর চেক করে সেই পেনাল্টি সিদ্ধান্ত দেন রেফারি তিন মিনিট পর। ৮৭তম মিনিটে স্পট কিক নেন মেক্সিকোর ওরবেলিন পিনেদা। কিন্তু তার দুর্বল শট ঠেকিয়ে দেন গোলরক্ষক রোমো।

২১ মিনিটে জেরার্দো আরতেগার শটও চলে যায় লক্ষ্যভ্রষ্ট হয়ে। ৩৪ মিনিটে রনডনের শট পোস্টে লেগে প্রতিহত হলে গোলবঞ্চিত হয় ভেনেজুয়েলা।

ম্যাচের ৫৫ মিনিটে কাঙ্ক্ষিত গোলের সুযোগ পায় ভেনেজুয়েলা। কুইনোনেস ডি-বক্সের ভেতর ফাউল করে রনডনকে। রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন। স্পট কিক থেকে গোল করে দলকে এগিয়ে দেন তিনি।

শেষপর্যন্ত ১-০ গোলের জয়েই কোপার কোয়ার্টার নিশ্চিত করে ভেনিজুয়েলা। ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে তারা। ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে মেক্সিকো। গ্রুপের শেষ ম্যাচে ইকুয়েডর-মেক্সিকো ম্যাচের জয়ী দল পৌঁছে যাবে কোয়ার্টার ফাইনালে। ড্র হলে বিদায় নেবে মেক্সিকো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *