প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রস্তুত ইরান

Spread the love

ইসলামি প্রজাতন্ত্র ইরানে ছয় প্রার্থীর মধ্যে একজনকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করতে আগামী শুক্রবার (২৮ জুন) ভোট দেবেন দেশটির জনগণ। যার মধ্যে একজন একা সংস্কারপন্থিও রয়েছেন। তিনি আশা করছেন, তিনি ইসলামী প্রজাতন্ত্রে রক্ষণশীলদের আধিপত্যকে চ্যালেঞ্জ করতে পারবেন।

ইরানে ২০২৫ সাল পর্যন্ত রাষ্ট্রপতি নির্বাচন হওয়ার কথা ছিল না। তবে গত মাসে এক হেলিকপ্টার দুর্ঘটনায় অতিরক্ষণশীল ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হলে দ্রুত সময়ের মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে এ নির্বাচন।

ইসরায়েল এবং তেহরানের মিত্র হামাসের মধ্যে গাজা যুদ্ধ নিয়ে উচ্চতর আঞ্চলিক উত্তেজনার মধ্যে ইরান আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অর্থনৈতিক প্রভাবের সাথে লড়াই করার সময় আগাম নির্বাচন একটি চ্যালেঞ্জিং বিষয় হয়ে দেখা দিয়েছে।

এপ্রিল মাসে দামেস্কে একটি বিমান হামলায় ইসরায়েলকে দায়ী করে সাতজন বিপ্লবী গার্ড নিহত হওয়ার পর ইরান ইসরায়েলে তিন শতাধিক বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করেছিল। সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলের বিমান হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সাত সদস্য নিহত হওয়ার প্রতিশোধ নিতে এ হামলা চালায় ইরান। ইসরায়েলও পাল্টা হামলা চালায় ইরানের ইস্পাহান শহরের বিভিন্ন লক্ষ্যবস্তুতে।

ইরানের স্বঘোষিত শত্রু ও ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের পাঁচ মাস আগে ভোটগ্রহণও অনুষ্ঠিত হচ্ছে।

ইরানের দ্বিতীয় সর্বোচ্চ পদমর্যাদার অফিসের প্রধান প্রতিযোগী হলেন রক্ষণশীল পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ বাগের গালিবাফ, অতি রক্ষণশীল প্রাক্তন পারমাণবিক আলোচক সাইদ জালিলি এবং একমাত্র সংস্কারবাদী মাসুদ পেজেশকিয়ান।

অন্যরা হলেন রক্ষণশীল তেহরানের মেয়র আলিরেজা জাকানি, ধর্মগুরু মোস্তফা পুরমোহাম্মাদি এবং বর্তমান ভাইস প্রেসিডেন্ট শহীদ ফাউন্ডেশনের অতি রক্ষণশীল প্রধান আমির হোসেন গাজি জাদেহ-হাশেমি।

ছয়জন প্রার্থী মূলত নিম্ন-মানের প্রচারণা চালিয়েছে, যার মধ্যে টেলিভিশন বিতর্ক রয়েছে, যেখানে তারা অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করার প্রতিশ্রুতি দিয়েছে এবং পশ্চিমের সাথে ইরানের সম্পর্কের বিষয়ে বিভিন্ন মতামত দিয়েছেন।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের আলী ওয়ায়েজ বলেছেন, নতুন প্রেসিডেন্টকে ‘রাষ্ট্র ও সমাজের মধ্যে ফাটল’ গভীরতর চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

তিনি বলেছেন, কেউ একটি সুনির্দিষ্ট পরিকল্পনা উপস্থাপন করেনি কিভাবে তারা এই সমস্যাগুলোর অনেকগুলো মোকাবেলা করতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *