বহু সমীকরণের ভারত-অস্ট্রেলিয়া মহারণ আজ

Spread the love

গত বছর ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত এবং অস্ট্রেলিয়া। আসরে টানা ১০ ম্যাচ জেতা ভারতকে সেবার ফাইনালে থামিয়েছিল প্যাট কামিন্সের দল। নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারতের লাখো সমর্থককে স্তব্ধ করে দিয়ে শিরোপা উৎসব করে অজিরা। ১০ মাসের মাথায় এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে সুপার এইটে দেখা হচ্ছে দুই দলের।

এবারও ভারত অপরাজিত। তবে অস্ট্রেলিয়া কিছুটা চাপে আছে। টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত ক্রিকেট খেললেও আফগানিস্তানের কাছে এক হারে অবস্থান এখন কিছুটা নড়বড়ে। সেমিফাইনালে জায়গা করে নিতে আজ ভারতকে হারাতেই হবে তাদের। এর অন্যথা হলে আফগানিস্তান ও বাংলাদেশের সুযোগ বাড়বে।

অজিদের জন্য তাই ভারতের বিপক্ষে আজকের ম্যাচটি বাঁচামরার। ভারত অবশ্য খুব একটা দুশ্চিন্তায় নেই। বাদ পড়ার সম্ভাবনা নেই বললেই চলে, যেটুকু আছে তা অতি গাণিতিক। তাদের বরং লক্ষ্য হবে সুপার এইটে গ্রুপ ‘১’-এর চ্যাম্পিয়ন হিসেবে সেমিতে জায়গা করে নেওয়ার। আর সেটা করার সবচেয়ে সহজ উপায় অবশ্যই অজিদের হারিয়ে দেওয়া।

এবারের বিশ্বকাপে অনেক ম্যাচেই অনাহুত অতিথি হিসেবে হাজির হয়েছে বৃষ্টি। ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ ঘিরেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়ার পূর্বাভাস বলছে, ম্যাচের সময় বৃষ্টির সম্ভাবনা ৫৫ শতাংশ। এর ফলে ম্যাচের ওভার কমে আসতে পারে। সেক্ষেত্রে জটিল সমীকরণের মুখে দাঁড়িয়ে থাকা গ্রুপ ‘১’-এর সেমিফাইনালের হিসাব-নিকাশ আরও ঘোলাটে হতে পারে।

এই ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে ভারতকে বিপদে পড়তে হবে না। তবে অজিদের মাথার উপর কিছুটা দুশ্চিন্তার কালো মেঘ থাকবে। অন্যদিকে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামার আগেই বাদ পড়ে যাবে বাংলাদেশ। সবচেয়ে বড় উপকারটা হবে আফগানদের। সে প্রেক্ষাপটে বাংলাদেশকে হারাতে পারলেই সব জটিল সমীকরণকে পাশ কাটিয়ে সেমিতে চলে যেতে পারবে তারা।

উল্লেখ্য, আজ বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *