তুরস্কে দাবানলে নিহত ৫

Spread the love

তুরস্কের দক্ষিণ-পূর্বে কুর্দি অঞ্চলে বেশ কয়েকটি গ্রামে গত রাতে বিশাল দাবানল ছড়িয়ে পড়ায় পাঁচজন মারা গেছে এবং ৪৪ জন আহত হয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী শুক্রবার এ তথ্য জানিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ছবিতে দেখা যাচ্ছে, বিশাল এলাকাজুড়ে আগুন জ্বলছে। একদিকে রাতের আকাশ আলোকিত হয়ে আছে, অন্যদিকে প্রচুর ধোঁয়া উড়ছে।
স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা এক্সে লিখেছেন, অগ্নিকাণ্ড দিয়ারবাকির ও মারদিন প্রদেশের মধ্যে দুটি এলাকায় ছড়িয়ে পড়েছে। এতে পাঁচজন মারা গেছে এবং ৪৪ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর। ঘটনাস্থলে সাতটি জরুরি দল ও ৩৫টি অ্যাম্বুল্যান্স পাঠানো হয়েছে বলেও জানান তিনি।
এ ছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া বলেছেন, আগুনের সূত্রপাত হয় স্থানীয় সময় বৃহস্পতিবার গভীর রাতে। দিয়াবাকিরের প্রায় ৩০ কিলোমিটার দক্ষিণে খড় পোড়ানোর সময় প্রবল বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে এবং পাঁচটি গ্রামকে প্রভাবিত করে।

স্থানীয় সময় শুক্রবার ভোরে আগুন ছড়িয়ে পড়লে তুরস্কের কুর্দিপন্থী ডিইএম পার্টি এক্সে এক পোস্টে কর্তৃপক্ষকে ‘দ্রুত হস্তক্ষেপ’ করার জন্য অনুরোধ জানায়। তাদের পোস্টে বলা হয়েছে, ‘এখন পর্যন্ত স্থল থেকে হস্তক্ষেপ যথেষ্ট হয়নি।
কর্তৃপক্ষকে সময় নষ্ট না করে আরো ব্যাপকভাবে ও আকাশ থেকে হস্তক্ষেপ করতে হবে।’
ইউরোপিয়ান ফরেস্ট ফায়ার ইনফরমেশন সিস্টেমের (ইএফএফআইএস) সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, তুরস্ক চলতি বছরে এ পর্যন্ত ৭৪টি দাবানলের শিকার হয়েছে। এতে ১২ হাজার ৯১০ হেক্টর জমি ধ্বংস হয়েছে।

২০২১ সালের গ্রীষ্মে তুরস্ক তার সর্বকালের সবচেয়ে ভয়াবহ দাবানলের শিকার হয়েছিল। ওই সময় নয়জনের প্রাণহানি এবং দেশটির ভূমধ্যসাগরীয় ও এজিয়ান উপকূলজুড়ে বিশাল বনভূমি ধ্বংস হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *