পরপারে কবি অসীম সাহা

Spread the love

বাংলা একাডেমি ও একুশে পদকপ্রাপ্ত বরেণ্য কবি অসীম সাহা আর নেই।
১৮ জুন, মঙ্গলবার বিকেল ৪টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর ৬০৩ নম্বর কেবিনে তাঁর জীবনাবসান ঘটে।
কবি অসীম সাহা পারকিনসন (হাতকাঁপা রোগ), কোষ্ঠকাঠিন্য ও ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে ভুগছিলেন।
বাংলাভাষায় যাঁরা শুদ্ধ কবিতার চর্চা করেছেন অসীম সাহা তাঁদের অন্যতম। ১৯৪৯ সালের ২০ ফেব্রুয়ারি তিনি বৃহত্তর ময়মনসিংহ জেলার নেত্রকোনা জেলায় মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস মাদারীপুর। তাঁর বাবা অখিল বন্ধু সাহা ছিলেন অধ্যাপক।
অসীম সাহা ১৯৬৫ সালে মাধ্যমিক পাস করেন এবং ১৯৬৭ সালে মাদারীপুর নাজিমুদ্দিন মহাবিদ্যালয় থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। ১৯৬৯ সালে স্নাতক পাস করে তিনি ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তি হন। ১৯৬৯ সালে অসহযোগ আন্দোলন এবং পরে ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধ শুরু হলে তার স্নাতকোত্তর পরীক্ষা পিছিয়ে যায় এবং তিনি ১৯৭৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।
বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য তিনি ২০১২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য ২০১৯ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।
কবি অসীম সাহা’র প্রকাশিত গ্রন্থগুলো,
পূর্ব-পৃথিবীর অস্থির জ্যোৎস্নায় (১৯৮২),কালো পালকের নিচে (১৯৮৬),পুনরুদ্ধার (১৯৯২),উদ্বাস্তু (১৯৯৪),মধ্যরাতের প্রতিধ্বনি (২০০১),অন্ধকারে মৃত্যুর উৎসব (২০০৬),মুহূর্তের কবিতা (২০০৬),Refujee and the festval of death in darkness (২০১০),সৌর-রামায়ণ (২০১১),অক্টাভিও পাস ও ডেরেক ওয়ালকটের কবিতা (অনুবাদ) (২০১১)
কবর খুঁড়ছে ইমাম (২০১১),প্রেমপদাবলি (২০১১),পুরনো দিনের ঘাসফুল (২০১২)
(কবিতা)
প্রগতিশীল সাহিত্যের ধারা (১৯৭৬),অগ্নিপুরুষ ডিরোজিও (১৯৯০),উদাসীন দিন (উপন্যাস) (১৯৯২),শ্মশানঘাটের মাটি গল্প (১৯৯৫),কিলের চোটে কাঁঠাল পাকে (২০০২),শেয়ালের ডিগবাজি (২০০৭),হেনরি ডিরোজিও (২০১০)।

প্রাপ্ত পুরস্কার ও সম্মাননা

আলাওল সাহিত্য পুরস্কার (১৯৯৩),ময়মনসিংহ সাহিত্য-সংস্কৃতি ফোরাম সম্মাননা (২০০৯)
সাতক্ষীরা জাতীয় কবিতা পরিষদ কবিসম্মাননা (২০১০),কবিতাবাংলা কবিসম্মাননা (২০১০)
বিন্দুবিসর্গ কবিসম্মাননা (২০১১),শৃন্বন্তু কবিসম্মাননা (কোলকাতা) (২০১১)
দিকচিহ্ন কবিসম্মাননা (২০১১),কেন্দ্রীয় খেলাঘর আসর কবিসম্মাননা (২০১১)
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (২০১১),শিল্পাচার্য জয়নুল আবেদিন পুরস্কার (২০১২)
কবিতালাপ পুরস্কার (২০১২),ভাষা ও সাহিত্যে একুশে পদক (২০১৯)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *