অবশেষে ভোটের দৌড়ে প্রিয়াঙ্কা গান্ধী, লড়বেন রাহুলের জেতা ওয়েনাড় থেকে

Spread the love

ভারতে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে জিতে আসা ওয়েনাড় আসনটি ছেড়ে দিচ্ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ওই আসন থেকে এবার প্রতিদ্বন্দ্বিতা করবেন তার বোন তথা কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। যার অর্থ হলো শেষমেশ ভোটের নির্বাচনে নেমে পড়লেন তিনি। মা সোনিয়া বা ভাই রাহুলের হয়ে নির্বাচনী প্রচারে কাজে বহু বছর ধরে যুক্ত থাকলেও বছর পাঁচেক আগে সক্রিয় রাজনীতিতে আসেন তিনি।
২০১৯ সালের জানুয়ারিতে কংগ্রেস সোনিয়া গান্ধীকে সাধারণ সম্পাদকের পদ দিয়ে পূর্ব উত্তর প্রদেশে দলের কাজকর্ম দেখাশোনার দায়িত্ব দেয়। সেই তার সক্রিয় রাজনীতির শুরু। তবে কখনো ভোটে লড়েননি তিনি। চলতি বছরের লোকসভা ভোটে রাহুল গান্ধী কেরালার ওয়েনাড় ও উত্তর প্রদেশের রায়বেরিলি মিলিয়ে দুটি আসন থেকেই নির্বাচনে লড়েছিলেন, জিতেও ছিলেন।
নিয়ম মাফিক এর মধ্যে যেকোনো একটি আসন তাকে ছাড়তে হবে। কোন আসনটি তিনি নিজের কাছে রাখবেন এবং কোনটি থেকে সরে দাঁড়াবেন, সে নিয়ে বিস্তর জল্পনাও হয়েছিল। শেষমেশ রায়বেরেলির আসনটি নিজের কাছে রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে সোমবার জানান, লোকসভা নির্বাচনে রাহুলের ঝুলিতে থাকা অন্য আসন, অর্থাৎ ওয়েনাড় থেকে উপনির্বাচনে কংগ্রেস প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন প্রিয়াঙ্কা গান্ধী।
এই সিদ্ধান্তের পর রাহুল গান্ধী সাংবাদিকদের জানান, ওয়েনাড় আসনটি তিনি ছেড়ে দিচ্ছেন ঠিকই, কিন্তু তার মানে সম্পর্কের ইতি নয়। সেখানে তার যাওয়া আসা লেগেই থাকবে। আর একইভাবে রায়বেরিলির সঙ্গে সম্পর্ক ছিন্ন করছেন না প্রিয়াঙ্কা গান্ধী। বরং রাহুল গান্ধীর দাবি, ওয়েনাড় ও রায়বেরিলি এবার দুজন সংসদ সদস্য পেতে চলেছে।

মল্লিকার্জুন খড়গের বাসভবনে সোমবার অনুষ্ঠিত কংগ্রেসের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের পর দল সিদ্ধান্ত নেয়, ওয়েনাড় থেকে উপনির্বাচনে লড়বেন প্রিয়াঙ্কা গান্ধী।

প্রসঙ্গত, ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে গত ১৪ জুন। জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী, ভোটের ফল ঘোষণার ১৪ দিনের মধ্যে যেকোনো একটি আসন ছাড়তে হবে সেই প্রার্থীকে যিনি নির্বাচনে একাধিক আসনে জিতেছেন। সেই নিয়ম মেনে রাহুল গান্ধীকে তার ঝুলিতে থাকা দুটি আসনের মধ্যে একটি ছাড়তে হতো।

এর আগে রাহুল গান্ধী জানিয়েছিলেন, রায়বেরিলি ও ওয়েনাড়ের মধ্যে কোন আসনটি রাখবেন এবং কোনটি ছাড়বেন সে বিষয়ে নিজেই দ্বিধায় রয়েছেন তিনি।
সোমবার কেরালার ওয়েনাড় আসন থেকে প্রিয়াঙ্কা গান্ধীর প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে ঘোষণা করে খড়গে বলেন, ‘কংগ্রেস দলের আমরা সবাই মিলে সিদ্ধান্ত নিয়েছি, রাহুল গান্ধী রায়বেরিলি আসন থেকে সংসদ সদস্য হবেন। তিনি (রাহুল গান্ধী) ওয়েনাড় থেকেও ভোটে লড়েছিলেন, সেখানকার মানুষের ভালোবাসাও পেয়েছিলেন। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, প্রিয়াঙ্কা গান্ধী ওয়েনাড় থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।’

নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী জানিয়েছেন, ওয়েনাড়ের বাসিন্দাদের রাহুল গান্ধীর অভাব অনুভব করতে দেবেন না তিনি। তিনি বলেন, ‘ওয়ানাড়ের প্রতিনিধিত্ব করতে পারলে আমি খুশি হব। রাহুল গান্ধীর অভাব বোধ করতে দেব না ওয়েনাড়ের বাসিন্দাদের। রাহুল গান্ধী বলেছেন, ওয়ানাড়ে তিনি আসবেন।’

একইসঙ্গে সেখানকার মানুষের মন জয়ের বিষয়ে প্রতিশ্রুতিও দিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী। তিনি বলেন, ‘আমিও সবাইকে খুশি রাখার জন্য কঠোর পরিশ্রম করব।’

সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *